সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

Instant pot কি pressure cooker? Instant pot এর সম্যক ধারণা (Review)

হ্যাঁ, Instant pot হল এক ধরনের pressure cooker । এটি একটি বহুমুখী kitchen appliance যা প্রেসার কুকার, স্লো কুকার, রাইস কুকার, স্টিমার এবং আরও অনেক কিছুর কার্যকারিতা একত্রিত করে।

instant pot review


Instant pot দ্রুত এবং দক্ষতার সাথে খাবার রান্না করার জন্য প্রেসার ব্যবহার করে, এটি ব্যস্ত পরিবারের জন্য একটি জনপ্রিয় পছন্দ। এটির রান্নার নানারকম modes এবং settings রয়েছে, যা ব্যবহারকারীদের কেবল একটি appliance দিয়ে সহজেই বিভিন্ন ধরণের খাবার প্রস্তুত করার সুযোগ করে দেয়।

Instant pot কী?

Instant pot হল বৈদ্যুতিক প্রেসার কুকারের একটি ব্র্যান্ড যা সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এটি বিভিন্ন খাবার রান্নার সুবিধা (convenience) এবং দক্ষতার (efficiency) জন্য পরিচিত, যা আপনার রান্নাঘরে সময় এবং পরিশ্রম সাশ্রয় করে।

এর প্রেসার কুক বৈশিষ্ট্য ছাড়াও, একটি Instant pot ধীর কুকার (slow cooker), রাইস কুকার, স্টিমার এবং yogurt প্রস্তুতকারক হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এটি একটি বহুমুখি kitchen appliance, যা আপনার kitchen এর অল্প space নেবে অর্থাৎ kitchen এর space সাশ্রয় করবে। উপরন্তু, Instant pot এর প্রোগ্রামেবল সেটিংস এবং সুরক্ষা (safety) বৈশিষ্ট্যগুলি এটিকে অভিজ্ঞ রাঁধুনি এবং নতুন রাঁধুনি উভয়ের জন্যই user-friendly এবং নির্ভরযোগ্য করে তোলে।

Instant pot এর প্রধান কাজগুলি কী কী?

Instant pot এর প্রধান কাজগুলির মধ্যে রয়েছে-

  • প্রেসার রান্নার কাজ,
  • ধীর রান্না (slow cooking) করা,
  • সেদ্ধ করা,
  • বাষ্পে সেদ্ধ (steaming) করা,
  • Yogurt তৈরি করা এবং এমনকি বেকিং করা।

এটি একটি বহুমুখী সরঞ্জাম হিসাবে ডিজাইন করা হয়েছে যা সহজেই রান্নার বিভিন্ন কাজ পরিচালনা করতে পারে। উপরন্তু, এটিতে নির্দিষ্ট খাবার বা উপাদানের জন্য প্রাক-প্রোগ্রামযুক্ত সেটিংস রয়েছে, যা রান্নাঘরের নতুনদের জন্য এটিকে আরও বেশি user-friendly করে তোলে।

এতে উপস্থিত প্রাক-পরিকল্পিত সেটিংস থাকার জন্য আপনাকে রান্নার সময় এবং তাপমাত্রা নিয়ে চিন্তা করতে হবে না। ফলে, প্রতিবারই খাবারগুলি সঠিকভাবে সিদ্ধ হয়, বা over coocked না হয় তা নিশ্চিত করে। উপরন্তু, Instant pot চাপের মধ্যে দ্রুত খাবার রান্না করার ক্ষমতা রয়েছে, এটি ব্যস্ত ব্যক্তি বা পরিবারের জন্য একটি সুবিধাজনক বিকল্প।

Pressure cooker এবং Instant pot এর মধ্যে পার্থক্য কী?

Pressure cooker এবং Instant pot এর মধ্য়ে প্রধান পার্থক্য হল Instant pot হল বৈদ্যুতিক প্রেসার কুকারের একটি নির্দিষ্ট ব্র্যান্ড। যদিও উভয় যন্ত্রই খাবার দ্রুত রান্না করার জন্য চাপ ব্যবহার করে, একটি Instant pot এর ধীর গতিতে রান্না করা(slow cooking অর্থাৎ ধিমি আঁচে রান্না), সেদ্ধ করা এবং এমনকি বেকিংয়ের মতো অতিরিক্ত ফাংশন ও রয়েছে। যারা তাদের রান্নার ক্ষমতা বাড়াতে চান তাদের জন্য এটি একটি বহুমুখী এবং সুবিধাজনক বিকল্প। এই জন্য একে Multicooker ও বলা হয়।

উপরন্তু, Instant pot এর বিভিন্ন ধরনের খাবারের জন্য প্রাক-প্রোগ্রামযুক্ত সেটিংস (pre-programmed settings) থাকে, যা সামঞ্জস্যপূর্ণ এবং সঠিক রান্না সহজ করে তোলে। Instant pot এ সাধারণত একটি ডিজিটাল ডিসপ্লে এবং নিয়ন্ত্রণ প্যানেল (control panel) থাকে, ফলে ইউসার সহজেই রান্নার সময় এবং তাপমাত্রা কন্ট্রোল করতে পারেন। সামগ্রিকভাবে, Instant pot গতানুগতিক প্রেসার কুকারের তুলনায় রান্নার বিকল্পগুলির একটি বিস্তৃত পরিসর এবং আরও ব্যবহারকারী-বান্ধব (user-friendly) বৈশিষ্ট্য সরবরাহ করে।

Pressure cooker এর চেয়ে Instant pot কীভাবে ভালো?

Instant pot কে সাধারণ Pressure cooker এর চেয়ে ভাল বলে মনে করা হয় কারণ এর অনেকগুলি অতিরিক্ত বৈশিষ্ট্য এবং কার্যকারিতা রয়েছে। এটিতে নির্দিষ্ট রান্নার কাজের জন্য অন্তর্নির্মিত প্রোগ্রাম রয়েছে, যেমন sautéing, yogurt তৈরি এবং কেক বেকিং, যা এটিকে আরও সুবিধাজনক এবং বহুমুখী করে তোলে। Instant pot উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য এবং প্রযুক্তিতে সজ্জিত যা রান্নার সঠিক তাপমাত্রা নিশ্চিত করে এবং দুর্ঘটনা বা দুর্ঘটনার ঝুঁকি হ্রাস করে।

উপরন্তু, ইনস্ট্যান্ট পটের প্রোগ্রামেবল সেটিংস রান্নার সময় এবং তাপমাত্রার উপর আরও সুনির্দিষ্ট নিয়ন্ত্রণের আশ্বাস দেয়, যার ফলে ধারাবাহিকভাবে সুস্বাদু খাবার পাওয়া যায়। এর বহু-কার্যকারিতা এবং ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এটিকে ব্যস্ত ব্যক্তিদের জন্য একটি জনপ্রিয় পছন্দ করে তোলে যারা রান্নাঘরে সময় এবং প্রচেষ্টা বাঁচাতে চায়।

Instant pot কি স্বাস্থ্যকর?

হ্যাঁ, তাৎক্ষণিক পাত্রগুলি রান্নার একটি স্বাস্থ্যকর বিকল্প হতে পারে। গতানুগতিক রান্নার পদ্ধতির তুলনায় এগুলি কম তেল ব্যবহার করে এবং বেশি পুষ্টি ধরে রাখে। উপরন্তু, প্রেসার রান্নার প্রক্রিয়া খাবারে শক্ত তন্তুগুলিকে (tough fibers) ভেঙে ফেলতে সাহায্য করে, যা পরিপাক এবং শোষণকে সহজ করে তোলে।

আপনি কি Instant pot ব্যবহার করার পরামর্শ দেন?

হ্যাঁ, আমি Instant pot ব্যবহার করার পরামর্শ দিচ্ছি। এগুলি বহুমুখী, দক্ষ এবং রান্নাঘরে অনেক সময় বাঁচাতে পারে। তাদের অসংখ্য রান্নার কাজ এবং সুবিধার সাথে, Instant pot গৃহবধূদের মধ্যে প্রিয় হয়ে উঠেছে এবং আপনার রান্নার অভিজ্ঞতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে।

আপনি কি কিছু ভাল Instant pot, Suggest করতে পারেন?

নিশ্চয়ই! কিছু জনপ্রিয় এবং অত্যন্ত প্রস্তাবিত (highly recommended) Instant pot মডেলের মধ্যে রয়েছে-

Instant pot মডেল রেটিং দাম লিঙ্ক
Instant Pot Duo Plus 6 Litre 4.6/5 ₹11,999 চেক করুন
Instant Pot 321 4.7/5 ₹10,999 চেক করুন
Instant Pot Pro 4.7/5 ₹14,999 চেক করুন
nstant Pot 6 Litre Essential 4.6/5 ₹10,999 চেক করুন


আমার পরিবারের জন্য Instant pot এর আকার কত?

একটি Instant pot এর আকার মডেল এবং আপনার পরিবারের নির্দিষ্ট প্রয়োজনের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। Instant pot 3-লিটার থেকে 8-লিটার ধারন ক্ষমতা পর্যন্ত বিভিন্ন আকারের হয়ে থাকে, তবে বর্তমানে ভারতের বাজারে 6-লিটার ক্ষমতার Instant pot-ই বেশী চলে। আপনার পরিবারের জন্য উপযুক্ত আকার নির্বাচন করার সময় আপনি সাধারণত কতজন মানুষের জন্য রান্না করেন এবং সাধারণত কতটা খাবার তৈরি করেন তা বিবেচনা করা প্রয়োজন।

পরিবারের সদস্যদের সংখ্যা অনুযায়ী Instant pot আকারের তালিকাঃ

  • 1-2 জনের একটি ছোট পরিবারের জন্য, একটি 3-কোয়ার্ট বা 6-কোয়ার্ট Instant pot যথেষ্ট হতে পারে।
  • 3-4 জনের একটি মাঝারি আকারের পরিবার 6-কোয়ার্ট বা 8-কোয়ার্ট Instant pot উপযুক্ত হতে পারে।
  • আপনার যদি একটি বড় পরিবার থাকে বা আত্মীয়স্বজন বেশী আসে, তবে একটি 8-কোয়ার্টের Instant pot প্রচুর পরিমাণে খাবার রান্না করার জন্য উপযুক্ত।

**One quart equals about 0.946 liters (মোটামুটি আপনি 1-কোয়ার্ট কে 1-লিটার হিসেবে ভাবতে পারেন।)

Instant pot ব্যাবহারের অসুবিধা কী?

ইনস্ট্যান্ট পটের একটি সম্ভাব্য অসুবিধা হ'ল এটি একটি গতানুগতিক ধারার pressure cooker এর তুলনায় এর Function এবং Settings বেশ জটিল এবং পরিচালনা করা একটু কষ্টসাধ্য। এর অসংখ্য বৈশিষ্ট্য এবং কার্যকারিতার কারণে, ব্যবহারকারীদের এর সমস্ত ক্ষমতা সম্পূর্ণরূপে বুঝতে এবং ব্যবহার করতে কিছুটা সময় লাগতে পারে। তবে, একবার পরিচিত হয়ে গেলে, Instant pot রান্নার অভিজ্ঞতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে।

উপসংহার

যদিও Instant pot অত্যন্ত সুপারিশ করা হয়, তবে কয়েকটি কারণ থাকতে পারে যে কেউ এগুলি ব্যবহার করতে পছন্দ করতে পারে না। কিছু ব্যক্তি ঐতিহ্যবাহী রান্নার পদ্ধতি পছন্দ করতে পারেন অথবা ধীর গতিতে রান্নার প্রক্রিয়া উপভোগ করতে পারেন। যাদের কাউন্টার স্পেস সীমিত বা বৈদ্যুতিন যন্ত্রপাতি ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন না তারা Instant pot ব্যবহার করতে অসুবিধাজনক বলে মনে করতে পারেন।

যাইহোক, বেশিরভাগ মানুষের জন্য,Instant pot দুর্দান্ত সুবিধার হতে পারে।বিশেষত, আপনি রান্না করতে করতে অনান্য কাজেও মনোনিবেশ করতে পারবেন। এটি আপনার প্রচুর সময় এবং পরিশ্রম বাচিয়ে দেবে, যা এই ব্যাস্ততম সময়ে অত্যন্ত মুল্যবান। Instant pot ব্যাবহার করুন এবং সুখে রান্না করুন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

Krishna Janmashtami Decoration Ideas at Home- জন্মাষ্টমী উদযাপন।

আপনি কি বাড়িতে Krishna Janmashtami celebrate করতে আগ্রহী? এই শুভ উৎসবটি ভগবান বিষ্ণুর অষ্টম অবতার ভগবান কৃষ্ণের ( Lord Krishna) জন্মকে স্মরণ করে। এটি বিশ্বজুড়ে হিন্দুদের জন্য আনন্দ, ভক্তি এবংcelebration এর সময়। Janmashtami celebration এর অন্যতম প্রধান দিক হল বাড়ি ও মন্দিরের সাজসজ্জা। এই ব্লগ পোস্টে, আমরা কৃষ্ণ জন্মাষ্টমীর চেতনায় আপনার বাড়িকে প্রাণবন্ত করতে সৃজনশীল এবং অনন্য krishna jayanthi decoration ideas খুঁজে বের করব। Decorating the Entrance আপনার বাড়ির প্রবেশদ্বার janmashtami at home decoration এর tone তৈরি করে। এটিকে দৃশ্যত আকর্ষণীয় এবং আমন্ত্রণমূলক করার জন্য আপনি যা যা করতে পারেনঃ তোরানঃ তাজা ফুল, পুঁতি বা কাপড় দিয়ে তৈরি একটি সুন্দর তোরন (দরজার মালা) তৈরি করুন। এটি prosperity-র প্রতীক এবং আপনার বাড়িতে ইতিবাচক শক্তিকে স্বাগত জানায়। আলপনা বা রঙ্গোলিঃ রঙিন গুঁড়ো রং বা আবির বা ফুলের পাপড়ি ব্যবহার করে আপনার দোরগোড়ায় একটি প্রাণবন্ত আলপনা বা রঙ্গোলি নকশা তৈরি করুন। ভগবান কৃষ্ণকে চিত্রিত করার জন্য ময়ূর, পদ্ম ফুল এবং বাঁশির মতো traditional মোটিফ বেছে নিন। প্রদ

কিভাবে আপনার বাড়ীকে স্মার্ট করবেন (How to Make Your Home Smart)?

Sci-Fi সিনেমায় যেমন দেখানো হয় আপনি নিজে একটি তেমন বাড়িতে থাকার কথা কখন ভেবেছেন? এমন একটি বাড়ি যেখানে আপনি কেবল একটি বোতাম স্পর্শ করে বা একটি সাধারণ voice command দিয়ে সবকিছু নিয়ন্ত্রণ করতে পারেন? প্রযুক্তির বিস্ময়ের জন্য, সেই স্বপ্নটি এখন বাস্তবে পরিণত হতে পারে। এই ব্লগ পোস্টে, আমরা smart home এর আকর্ষণীয় জগৎ অন্বেষণ করব এবং বোঝার চেষ্টা করব কিভাবে আপনি আপনার সাধারণ বাসস্থানকে ভবিষ্যতের smart home এ পরিণত করতে পারেন। স্মার্ট হোম কী (What is a Smart Home)? প্রথমে একটি স্মার্ট বাড়ি আসলে কী তা বোঝার চেষ্টা করি। সহজ কথায় বলতে গেলে, একটি smart home হল এমন একটি বাসস্থান যা smart devices দিয়ে সজ্জিত যা দূর থেকে নিয়ন্ত্রণ করা যায় এবং বিভিন্ন কাজ করার জন্য automate করা যায়। এই কাজগুলির মধ্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ এবং আলোর সামঞ্জস্য বিধান করা থেকে শুরু করে আপনার বাড়ির security system পরিচালনা করা এবং এমনকি মুদিখানার অর্ডার দেওয়াও হতে পারে। স্মার্ট হোমের উপকারিতা (The Benefits of a Smart Home): আসুন smart home আপনার জীবনে কী কী সুবিধা নিয়ে আসতে পারে তা বোঝার চেষ্টা করি। সুবিধা এ

Does a smart door lock safe? Modern Smart Door Locks এর প্রধান বৈশিষ্ট্যসমূহ

নানা সময়ে নানা কারণে আপনি আপনার বাড়ির চাবির গোছা নিয়ে বিরক্ত হয়েছেন অথবা আপনি যখন কাজে বেরিয়েছিলেন তখন বাড়ির main gateটি তালাবদ্ধ করার কথা মনে আছে কিনা তা নিয়ে চিন্তিত হয়েছেন। প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে এই Concerns আর কোন গুরুত্বপূর্ণ বিষয় নয়। Modern smart door locks গতানুগতিক ধারার lock এর বিকল্প হসেবে আবির্ভূত হয়েছে এবং আপনার এই সকল সমসসার সুনির্দিষ্ট সমাধান রয়েছে। এই নিবন্ধে, আমরা এই creative device এর main features অনুসন্ধান করব, কীভাবে এগুলি আপনার বাড়ির নিরাপত্তা এবং উপযোগিতা বাড়িয়ে তুলতে পারে তা অন্বেষণ করব। Convenient Keyless Entry: চাবি খুঁজে বের করার জন্য আপনার ব্যাগ বা পকেটের মধ্যে খোঁজার দিন চলে গেছে। Smart door lock দিয়ে, আপনি সম্পূর্ণরূপে physical চাবিগুলিকে বিদায় জানাতে পারেন। এই lock বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট স্বীকৃতি, keypad entry বা এমনকি smart phone interagion এর মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করে। কেবলমাত্র sensor এর উপর আপনার আঙুল রাখুন, একটি unique code লিখুন, অথবা অনায়াসে দরজা খুলতে আপনার smartphone ব্যবহার করুন। এটি কেবল আপনার সময় বাঁচায় না,